ক্যান্সারের টিকা আবিষ্কার

প্রকাশঃ মে ১৬, ২০১৬ সময়ঃ ৪:২৫ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৪:৩০ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্কঃ

needle_2188079b

মানব শরীরে ক্যান্সারের জীবাণু ধ্বংসকারী টিকা ‘ক্যান্সার ভ্যাকসিন’ আবিষ্কার করেছেন বলে দাবি করেছেন যুক্তরাজ্যের একদল গবেষক। এই গবেষকদের দাবি, এই টিকা শরীরের যেকোনো অংশে ছড়িয়ে থাকা ক্যান্সারের জীবাণু ধ্বংস করতে সক্ষম হবে।

ইতিহাস সৃষ্টিকারী এই টিকা এখনও পরীক্ষামূলক অবস্থায় রয়েছে। কিন্তু প্রথমবারের এক রোগীর শরীরে প্রয়োগ করার পর ইতিবাচক ইঙ্গিত মিলেছে। লন্ডনের বেকেনহ্যামের বাসিন্দা কেলি পটারের শরীরে প্রথম প্রয়োগ করা হয় ওই টিকা। ৩৫ বছরের ওই মহিলা জরায়ুতে ক্যান্সারে আক্রান্ত ছিলেন। তাঁর শরীরে যখন ক্যান্সারের টিকা প্রয়োগ করা হয় তখন ক্যান্সার পৌঁছে গিয়েছে চতুর্থ পর্যায়ে। তাঁর লিভার এবং ফুসফুসের মধ্যে ছড়িয়ে পড়ছিল ক্যান্সারের জীবাণু। টিকা দেওয়ার পর তাঁর শরীরে ক্যান্সারের ব্যাপ্তি এখন অনেক স্থিতিশীল হয়েছে। একই সঙ্গে লিভার ও ফুসফুসের মধ্যে জীবাণু ছড়িয়ে পড়াও বন্ধ হয়েছে। আগের চেয়ে এখন অনেক ভালো আছেন বলে জানিয়েছেন কেলি পটার।

শুধুমাত্র ক্যান্সার নয়, মানব শরীরের অনেক মারণরোগ নিরাময় করতে এই টিকা কাজ করবে বলে আশাবাদ ব্যক্ত করেন এই টিকা নিয়ে গবেষণা করা গবেষণা সংস্থা গাই’স অ্যান্ড সেন্ট থমাস বায়োমেডিকেল রিসার্চের প্রধান জেমস স্পাইসার। তিনি বলেন, ”মানুষের শরীরে অনেক সময় খুব শক্ত টিউমার হয়। এই টিকা প্রয়োগের মাধ্যমে তা সম্পূর্ণভাবে নির্মূল করা সম্ভব।” এই ‘ক্যান্সার টিকা’ সমাজের কাছে খুবই কার্যকরী হবে বলেও আশাবাদী তিনি। যদিও ক্যান্সার শরীর থেকে পুরোপুরি নির্মূল করতে এই টিকার সঙ্গে কম মাত্রার কেমোথেরাপি দেওয়ার পরামর্শ দিয়েছেন জেমস স্পাইসার।

গবেষক সংস্থা গাই’স অ্যান্ড সেন্ট থমাস বায়োমেডিকেল রিসার্চের তরফ থেকে বলা হয়েছে ‘হিউম্যান টেলোমাড়েজ রিভার্স ট্রান্সক্রিপটেজ’ নামের এক ধরনের উৎসেচক বিভাজনের মাধ্যমে ক্যান্সার কোষের ক্রমাগত বংশবৃদ্ধিতে সাহায্য করে। এই উৎসেচকের গঠনমূলক প্রোটিনের সামান্য অংশ এই টিকাতে রাখা হয়েছে। আশা করা হচ্ছে যে এই এন্টিজেনটি ইঞ্জেকশনের মাধ্যমে শরীরের রক্তে প্রবেশ করালে তা ভালো কোষগুলোকে অক্ষুণ্ণ রেখে ক্ষতিকর ক্যান্সার কোষগুলোকে খুঁজে বের করে ধ্বংস করতে সক্ষম হবে।

প্রতিক্ষণ/এডি/সাদিয়া

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

April 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  
20G